হাকালুকি হাওর

হাকালুকি হাওর

বাংলাদেশের সর্ববৃহৎ হাওর । এটি এশিয়ার অন্যতম বৃহত্তম মিঠাপানির জলাভূমি । এটি মৌলভীবাজার  ও সিলেট জেলায় এই হাওরের আয়তন ২০,৪০০ হেক্টর। ২৩৬টি বিল নিয়ে এই হাকালুকি হাওর । বিলগুলোতে রয়েছে বিভিন্ন প্রজাতির মাছ । বর্ষাকালে এই হাওরের দৃশ্য দেখা যায় ভিন্নরুপে। হাওর এলাকার মানুষ দের জীবনযাত্রা, বিস্তির্ন বিল,  এবং জলরাশি ও অথিতি পাখি দেখতে মানুষ এখানে ছুটে আসে । 

ভ্রমনের উপযুক্ত সময়

শীতকালের শেষে নভেম্বর থকে জানুয়ারি এর শেষ পর্যন্ত সাইবেরিয়া থেকে আসা  আথিতি পাখিতে মূখর থাকে হাকালুকি হাওর।পাখি দেখতে চাইলে শীতকাল হচ্ছে আদর্শ সময় । তাছাড়াও বর্ষাকালে গেলে সম্পূর্ন পানিতে ভরা হাওর উপভোগ করা যাবে ।

কি ভাবে যাবেন

ঢাকা থেকে সিলেট গামী বাসে করে আপনাকে প্রথমে কুলাউড়া আসতে হব . সেখান থকে অটো রিক্সা ভাড়া করে সারসরি হাওর এ যাওয়া যায় ভাড়া ১০০ থেকে ১৫০ এর মধ্যে ।  

কোথায় থাকবেন

হাকালুকি হাওরে থাকার তেমন কোন ভাল ব্যবস্থা নাই । তবে এর বিল ইজারার দের কুটির  গুলোতে তাদের অনুমতি ক্রমে সেখানে থাকতে পারবেন । হাওর এলাকার রাতের সৌন্দ্রর্য উপভোগ করে চাইলে তাবুকরে থাকাই ভাল ।

কি খাবেন

হাওরে ভ্রমনের সময় মাঝিদের সাথে কথা বলে বাজার করে নিলে তারাই আপনাকে রান্না করে খাওয়াবে । তাছাড়াও সাথে কিছু শুকনো খাবার ও পানি রাখবেন । এখানে সল্প মূল্যে গরু ও মহিষের দুধ পাওয়া যায়  । হাওর এলাকা স্থানীয় ভাবে দুধ ও দই এর জন্য বিখ্যাত ।